Site icon HEALTH 24

তিল খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে অবাক হবেন!

তিল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

তিল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

তিল একটি সুপরিচিত বীজ।তিল খাওয়ার উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে। তিল বিভিন্ন রান্নায় ব্যবহৃত হয় এবং পুষ্টি উপাদানের এক বিশাল উৎস। তিলের বিভিন্ন পুষ্টিগুণ এবং ঔষধি গুণাবলীর কারণে এটি স্বাস্থ্য সচেতন মানুষের কাছে খুবই জনপ্রিয়।

তবে, তিলের সব গুণাবলী থাকা সত্ত্বেও, অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে কিছু স্বাস্থ্য সমস্যা সৃষ্টি হতে পারে। আজকে আমরা তিল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানবো।

তিল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

তিল খুবই পুষ্টিগুনে সমৃদ্ধ একটি বীজ। এর নানা উপকারিতার জন্য সচেতন মহলে সমাদৃত। চলুন তিল খাওয়ার উপকারিতা কি তা জেনে নেই-

 

তিল পুষ্টিগুনে সমৃদ্ধ

তিলে আছে প্রচুর পরিমানে প্রোটিন, ফাইবার, ভিটামিন (যেমন বি কমপ্লেক্স, ই), এবং খনিজ পদার্থ (যেমন ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ফসফরাস) থাকে। এই পুষ্টি উপাদানগুলি শরীরের নানান গুরুত্বপূর্ণ কার্যক্রমে সহায়তা করে এবং সার্বিক সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে থাকে ।

 

তিল হার্ট অ্যাটাক প্রতিরোধ করে

পলিআনস্যাচুরেটেড ও মনোআনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে, যা “ভালো” ফ্যাট হিসেবে পরিচিত। এই ফ্যাটগুলো কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে দেয় এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। তিলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানগুলি যেমন সেসামোলিন এবং সেসামিনও হৃদযন্ত্রের সুরক্ষায় ভূমিকা রাখে।

 

তিল হাড়কে শক্ত করে

তিলে ক্যালসিয়াম, জিঙ্ক এবং ফসফরাসের মতো খনিজ পদার্থ থাকে, যা হাড়ের গঠনকে করে শক্তিসালী ও ঘনত্ব বৃদ্ধিতে সহায্য করে। এটি অস্টিওপরোসিসেরঅস্টিওপরোসিসের ঝুঁকি কমাতে কার্যকরী ভূমিকা রাখে, বিশেষ করে বয়স্কদের জন্য।

 

তিল ত্বককে ভালো রাখে

তিলে থাকা ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানগুলি ত্বককে সুস্থ, কোমল,মসৃন এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে। এটি ত্বকের কোষগুলিকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে এবং ত্বকের বার্ধক্য প্রতিরোধে করে বয়সের ছাপ দুর করে।

 

তিল ডায়াবেটিস নিয়ন্ত্রন করে

তিলের মধ্যে থাকা ম্যাগনেসিয়াম এবং ফাইবার রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। এটি ইনসুলিনের সংবেদনশীলতা বাড়ায় এবং ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

 

তিল হজমশক্তি বৃদ্ধি করে

তিলে প্রচুর ফাইবার থাকে, যা হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। এটি পরিপাকতন্ত্রের কার্যকারিতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

তিল মানসিক অবস্থা ঠিক রাখে

তিলে আছে ম্যাগনেসিয়াম, ট্রিপটোফান এবং থায়ামিন যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং মানসিক চাপ ও উদ্বেগ কমাতে সাহায্য করে। এই উপাদানগুলি মানসিক স্বাস্থ্য ভালো রাখে।

 

তিল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

তিলে রয়েছে  অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্টস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে এবং কোষেকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এটি বিভিন্ন ধরনের সংক্রমণ ও রোগ থেকে শরীরকে সুরক্ষিত রাখে।

 

সাদা তিলের উপকারিতা

সাদা তিল খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। সাদা তিল উচ্চ পুষ্টিগুণসম্পন্ন একটি খাদ্য, যা প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়ামসহ বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর। এটি হাড় মজবুত করা, ত্বকের উজ্জ্বলতা বাড়ানো, রক্তচাপ নিয়ন্ত্রণ, এবং হজম প্রক্রিয়া উন্নত করতে সহায়তা করে।

 

কালো তিল খাওয়ার উপকারিতা

কালো তিলে প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি হাড় মজবুত করা, কোলেস্টেরল কমানো, হৃদরোগের ঝুঁকি কমায়, হজম প্রক্রিয়া উন্নত করা, এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। নিয়মিত কালো তিল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

 

আরও পড়ুন > পাকা পেঁপের উপকারিতা

 

তিল খাওয়ার অপকারিতা

তিল খাওয়ার উপকারিতা সম্পর্কে তো জানতে পারলাম। তিলের এতো উপকারিতা থাকার পরেও এর রয়েছে কিছু অপকারিতা। চলুন এবার তিল খাওয়ার অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নেই-

 

তিলে অ্যালার্জি হতে পারে

তিল খাওয়ার ফলে কিছু মানুষের অ্যালার্জি হতে পারে,যেমন ফুসকুড়ি, চুলকানি, এছাড়া পেটে ব্যথা এবং শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা দিতে পারে। তিলের অ্যালার্জি সাধারণত সংবেদনশীল লোকদের ক্ষেত্রে দেখা যায়। যাদের তিলে অ্যালার্জি আছে তাদের না খাওয়াই উত্তম।

 

তিল ওজন বৃদ্ধি করে

তিলের মধ্যে প্রচুর ক্যালরি এবং ফ্যাট থাকে। অতিরিক্ত পরিমাণে তিল খেলে ক্যালরির মাত্রা বেড়ে যায়, যা ওজন বৃদ্ধির কারণ হতে পারে। যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের তিল সতর্কতার সাথে খেতে হবে।

 

তিল পাকস্থলীতে সমস্যা করতে পারে

তিলের উচ্চ ফাইবার উপাদান পাকস্থলীতে গ্যাস, অম্বল, বা অস্বস্তি সৃষ্টি করতে পারে, বিশেষত যারা অল্প খাওয়া-দাওয়া করেন বা হজমে সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে। এছাড়াও, অতিরিক্ত তিল খেলে পাকস্থলীর আলসারের ঝুঁকিও বেড়ে যেতে পারে।

 

তিল রক্তচাপ বৃদ্ধি করে

তিলে পটাশিয়ামের পরিমাণ বেশি থাকে, যা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ক্ষতিকর। যারা উচ্চ রক্তচাপের ওষুধ গ্রহণ করছেন তাদের তিল খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করা উচিত।

 

তিল প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

কিছু গবেষণায় দেখা গেছে যে তিলে থাকা কিছু উপাদান পুরুষদের প্রস্টেট ক্যান্সারেরপ্রস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, যদিও এটি খুবই বিরল এবং সীমিত ক্ষেত্রেই ঘটে থাকে। তবে, এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।

 

তিল হরমোনের ভারসাম্য নষ্ট করে

তিলে ফাইটোইস্ট্রোজেন নামক প্রাকৃতিক উদ্ভিজ্জ উপাদান থাকে, যা শরীরে হরমোনের কার্যকারিতাকে নষ্ট করেক্ষতি। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে, অতিরিক্ত তিল খাওয়া হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে।

 

তিল যকৃতের ক্ষতি করে

তিলে উচ্চমাত্রায় আয়রন ও কপার থাকে। অতিরিক্ত পরিমাণে তিল খাওয়া যকৃতের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে, যা দীর্ঘমেয়াদে যকৃতের ক্ষতি করতে পারে।

 

সাদা তিল খাওয়ার অপকারিতা

সাদা তিল অতিরিক্ত খেলে ওজন বাড়তে পারে এবং কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়। এটি কিছু মানুষের অ্যালার্জির কারণ হতে পারে এবং হজম সমস্যা সৃষ্টি করতে পারে। তাই সাদা তিল পরিমিত পরিমাণে খাওয়া উচিত।

 

কালো তিল খাওয়ার অপকারিতা

কালো তিল অতিরিক্ত খেলে ওজন বাড়াতে পারে, অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং কিডনিতে পাথরের ঝুঁকি বাড়ে। তাই পরিমিত পরিমাণে খাওয়া উচিত।

 

আরও পড়ুন > করলার উপকারিতা ও অপকারিতা

 

তিল সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ FAQ তুলে ধরা হলো,এগুলো থেকে আপনার কাঙ্খিত বিষয়টি জেনে নিন।

 

তিল খেলে কি ওজন বাড়ে?

অতিরিক্ত তিল খেলে ওজন বাড়তে পারে, কারণ এতে অনেক ক্যালোরি ও ফ্যাট থাকে। তবে, পরিমিত পরিমাণে খেলে ওজন বৃদ্ধি সাধারণত সমস্যা সৃষ্টি করে না।

 

কালো তিল কিভাবে খেতে হয়?

কালো তিল ভেজে, রোস্টে, সালাদ বা স্যুপে যোগ করে, অথবা মিষ্টি খাবারে ব্যবহার করা যেতে পারে। প্রতিদিন কিছু পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

 

খালি পেটে সাদা তিল খেলে কি হয়

খালি পেটে সাদা তিল খেলে কিছু উপকারিতা আছে।এটি পুষ্টি উপাদানে ভরপুর, যা সকালে শরীরকে শক্তি দেয়। তবে, অতিরিক্ত তিল খেলে হজমে সমস্যা বা গ্যাস হতে পারে। তাই পরিমিত পরিমাণে খাওয়া ভালো।

 

সাদা তিল ও কালো তিলের পার্থক্য

সাদা তিল এবং কালো তিলের মধ্যে কিছু মূল পার্থক্য রয়েছে:

এছাড়া, সাদা তিল ও কালো তিলের গন্ধ এবং রান্নার সময় ব্যবহারেও কিছু পার্থক্য রয়েছে।

 

আরও পড়ুন > কলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

 

উপসংহার

তিল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নিলাম। তিলের বহুবিধ পুষ্টিগুণ এবং স্বাস্থ্য উপকারিতা রয়েছে, তবে অতিরিক্ত পরিমাণে তিল খাওয়া থেকে কিছু সমস্যা হতে পারে। তাই তিল পরিমিত পরিমাণে খাওয়া উচিত এবং সংবেদনশীল ব্যক্তিদের ক্ষেত্রে বিশেষ সতর্কতা প্রয়োজন।

তিলের পুষ্টিগুণ এবং স্বাস্থ্যের জন্য এর উপকারিতা সম্পর্কে সচেতন থাকলে এটি আপনার খাদ্যাভ্যাসের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠতে পারে। তবে, যেকোনো খাবারের মতো, তিলও পরিমিতভাবে খাওয়াই সবচেয়ে ভালো।

Exit mobile version