Site icon HEALTH 24

পিরিয়ড হওয়ার লক্ষণ জেনে নিন

পিরিয়ড হওয়ার লক্ষণ

পিরিয়ড হওয়ার লক্ষণ

মাসিক পিরিয়ড মেয়েদের শরীরের একটি প্রাকৃতিক এবং গুরুত্বপূর্ণ অংশ। পিরিয়ড হওয়ার লক্ষণবোঝার অনেকগুলো উপায় রয়েছে। সাধারণত প্রতি মাসেই পিরিয়ড হওয়ার আগে কিছু লক্ষন দেখা দেয়। এগুলি সাধারণত পিরিয়ডের আগের সপ্তাহ বা দিনগুলিতে দেখা যায়। এই উপসর্গগুলির মাধ্যমে আপনি আপনার শরীরের পরিবর্তনগুলি বুঝতে পারবেন এবং সময়মতো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। আজকে মেয়েদের পিরিয়ড হওয়ার লক্ষণগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবণ

 

পিরিয়ড হওয়ার লক্ষণ

 

পেটে ব্যথা

পিরিয়ডের আগে তলপেটে ব্যথা করা একটি সাধারণ উপসর্গ। এই ব্যথা পিরিয়ড শুরু হওয়ার কয়েক দিন আগে থেকেই শুরু হয় এবং পিরিয়ড চলাকালীন বা সেরে যাওয়ার পরেও থাকতে পারে। এটি তলপেটের পেশীগুলির সংকোচনের কারণে ঘটে। এই ব্যথা হালকা থেকে তীব্র হতে পারে এবং কখনও কখনও এটি পিঠে বা পায়ে ছড়িয়ে যেতে পারে।

ব্যথা কমানোর টিপস

 

মুখে ব্রনের সমস্যা দেখা দেয়

পিরিয়ডের আগে অনেক মহিলার ত্বকে ব্রণ বা অন্যান্য সমস্যা দেখা দেয়। এটি মূলত হরমোনের পরিবর্তনের কারণে ঘটে। হরমোনের ভারসাম্যের অভাবে ত্বকের তেল উৎপাদন বৃদ্ধি পায় যা ব্রণ বা অন্যান্য ত্বকের সমস্যার কারণ হতে পারে।

ত্বকের যত্নের টিপস

 

স্তন নরম হয়ে যায়

মাসিক পিরিয়ডের পূর্বে স্তন নরম বা সংবেদনশীল হতে পারে। এটি মূলত প্রজেস্টেরন এবং এস্ট্রোজেন হরমোনের পরিবর্তনের কারণে ঘটে। স্তনের চারপাশে ব্যথা, ফুলে যাওয়া বা অস্বস্তি অনুভূত হতে পারে।

আরও পড়ুন > কোন ভিটামিন খেলে চেহারা সুন্দর হয় 

মাথা ব্যথা

পিরিয়ডের আগে মাথা ব্যথার সমস্যাও হতে পারে। এটি হরমোনের পরিবর্তন, অতিরিক্ত উদ্বেগ, বা শারীরিক অস্বস্তির কারণে ঘটে। মাথা ব্যথা সাধারণত তীব্র হতে পারে এবং কখনও কখনও মাইগ্রেনের মতো সমস্যা দেখা দিতে পারে।

মাথা ব্যথা কমানোর টিপস

 

মুড সুইং

মাসিক পিরিয়ডের আগে মানসিক অবস্থার পরিবর্তন যেমন উদ্বেগ, বিষণ্ণতা, বা রাগ অনুভূত হতে পারে। এটি হরমোনের পরিবর্তনের কারণে ঘটে এবং অনেক মহিলার জন্য এটি একটি সাধারণ সমস্যা। এই মানসিক পরিবর্তনগুলি আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে পারে।

 

খাবারের প্রতি আগ্রহ বা আসক্তি

পিরিয়ডের আগে কিছু মহিলার খাবারের প্রতি আগ্রহ বেড়ে যায়। বিশেষ করে মিষ্টি বা চকলেটের প্রতি আকর্ষণ বৃদ্ধি পেতে পারে। এটি হরমোনের পরিবর্তনের কারনে হয়ে থাকে।

 

ক্লান্তি

পিরিয়ডের আগে অনেক মহিলা ক্লান্তি অনুভব করেন। হরমোনের পরিবর্তন এবং তলপেটে ব্যথার কারণে শরীরের শক্তি কমে যেতে পারে। ক্লান্তি, শারীরিক ও মানসিকভাবে অবসাদগ্রস্ত অনুভূতি থাকতে পারে।

ক্লান্তি কমানোর জন্য

 

বদহজম

মাসিক পিরিয়ডের পূর্বে বদহজম, অতিরিক্ত গ্যাস, বা পেটের অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। এটি হরমোনাল পরিবর্তনের কারণে ঘটে এবং পেটের স্নায়ুতন্ত্রের প্রভাব ফেলতে পারে।

বদহজম কমানোর জন্য

উপসংহার

উপরের লক্ষণগুলির মধ্যে কোনও একটি দেখা দিলে পিরিয়ড হওয়ার সম্ভাবনা বেশি। যদি উপসর্গগুলি খুব বেশি অস্বস্তিকর হয় বা আপনার দৈনন্দিন জীবনকে প্রভাবিত করে, তবে একজন চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত। মনে রাখবেন, প্রতিটি নারীর শরীর আলাদা এবং মাসিক পিরিয়ডের লক্ষণগুলি ভিন্ন হতে পারে। নিজেকে ভালো রাখতে সচেতন থাকুন এবং প্রয়োজন হলে চিকিৎসা সহায়তা নিন।

Exit mobile version